২মাস বন্ধ থাকার পর ৪৮ পৃষ্ঠার পাসপোর্ট ইস্যু করা শুরু।

Total Views : 85
Zoom In Zoom Out Read Later Print

বিডি ক্রাইম নিউজ ডেস্ক

প্রায় ২ মাস বন্ধ থাকার পর আবারও ৪৮ পৃষ্ঠার পাসপোর্টের বই ইস্যু করা শুরু হচ্ছে। বুধবার (২৭ জুলাই) সন্ধ্যা ৬টার পর থেকে যারা অনলাইনে পাসপোর্টের জন্য আবেদন করবেন, তারা ৪৮ পাতার বই বানানোর সুযোগ পাবেন। তবে আগের মতো নির্ধারিত ফি’তে ৬৪ পাতার পাসপোর্ট বইও ইস্যু করবে অধিদপ্তর।
গতকাল মঙ্গলবার ই-পাসপোর্ট ও ই-গেটের প্রকল্প পরিচালকের কার্যালয় থেকে এ বিষয়ে বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালককে চিঠি দেওয়া হয়েছে।
ই-পাসপোর্ট প্রকল্প পরিচালক কার্যালয়ের কর্নেল মো. খালিদ সায়ফুল্লাহ স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, বুধবার সন্ধ্যা থেকে একজন গ্রাহক ই-পাসপোর্টের ৪৮ অথবা ৬৪ পাতার যে কোনো একটি বইয়ের জন্য আবেদন করতে পারবেন।
গত ২৯ মে কোনো কারণ উল্লেখ না করেই শুধুমাত্র ৬৪ পাতার ই-পাসপোর্ট বই ইস্যু বন্ধ করেছিল অধিদপ্তর।
৫ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৪০২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৬৩২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ৮৬২৫ টাকা জমা দিতে হবে। তবে আবেদনকারীকে সুপার এক্সপ্রেস ডেলিভারির আবেদন করতে হলে আবেদনের আগেই নিজ দায়িত্বে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিতে হবে।
১০ বছর মেয়াদের ৪৮ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৫৭৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ৮০৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১০ হাজার ৩৫০ টাকা জমা দিতে হবে।
৫ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৬৩২৫ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারি’তে সাত কার্যদিবসে পেতে ৮৬২৫ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারি’তে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১২ হাজার ৭৫ টাকা জমা দিতে হবে।
১০ বছর মেয়াদের ৬৪ পাতার ই-পাসপোর্ট ‘রেগুলার ডেলিভারি’ ক্যাটাগরিতে ১৫ কার্যদিবসের পেতে ৮০৫০ টাকা, ‘এক্সপ্রেস ডেলিভারিতে সাত কার্যদিবসে পেতে ১০৩৫০ টাকা এবং ‘সুপার এক্সপ্রেস ডেলিভারিতে ২ কার্যদিবসের মধ্যে পেতে ১৩ হাজার ৮০০ টাকা জমা দিতে হবে।
এ ছাড়া ৪৮ পৃষ্ঠার ৫ বছর মেয়াদের নতুন অথবা রি-ইস্যু এমআরপি ৭ দিনে পেতে ৬৯০০ টাকা ও ২১ দিনে পেতে ৩৪৫০ টাকা দিতে হবে। এমআরপি ও ই-পাসপোর্ট উভয় ফি’র সঙ্গে ভ্যাট যুক্ত রয়েছে। অন্যদিকে অবসরপ্রাপ্ত সরকারি চাকরিজীবীরা রেগুলার ডেলিভারির জন্য আবেদন করলেও স্বয়ংক্রিয়ভাবে তারা এক্সপ্রেস ডেলিভারির সুবিধা পাবেন।

See More

Latest Photos