চবিতে সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

Total Views : 104
Zoom In Zoom Out Read Later Print

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) উদ্যোগে সাংবাদিকতা প্রশিক্ষণ কর্মশালা-২০২২ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২ জুলাই) সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের ৫০২ নাম্বার কক্ষে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। 


সমিতির সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় সমিতির সদস্যবৃন্দ ও ক্যাম্পাসে কর্মরত সাংবাদিকরা এতে অংশ নেন৷ 


কর্মশালায় সম্প্রচার সাংবাদিকতা বিষয়ে দিকনির্দেশনা দিয়ে চবিসাসের সাবেক সভাপতি ও এখন টেলিভিশনের স্টাফ রিপোর্টার আশহাবুর রহমান শোয়েব বলেন, সম্প্রচার সাংবাদিকতার ধরণ প্রতিদিনই পরিবর্তন হচ্ছে। টিভি চ্যানেলের সাথে পাল্লা দিয়ে বাড়ছে সামাজিক যোগাযোগমাধ্যম নির্ভর টিভির সংখ্যা। পাশাপাশি বাড়ছে এই পেশার কর্মীদের চ্যালেঞ্জ। তাই দক্ষ হতে না পারলে এখানে টিকে থাকা কঠিন। পাশাপাশি হতে হবে প্রচণ্ড পরিশ্রমী। 


তিনি বলেন, যাদের টেলিভিশনে কাজ করার ইচ্ছা আছে, তাদের উচিত আগে থেকেই নিজেকে তৈরি করে নেওয়া। বর্তমানে একজন রিপোর্টারকে একসাথে অনেকগুলো কাজ করতে হয়। সেজন্য মিডিয়া হাউজগুলো সব কাজে পারদর্শীদের বেছে নেয়।


‘সংবাদ লিখার কৌশল ও  অনুসন্ধানী সাংবাদিকতা’ বিষয়ে সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ যাকারিয়া বলেন, সংবাদ তৈরি হয় গণমানুষের জন্য। তাই একজন সংবাদ কর্মীকে সবসময় সহজ ভাষা ব্যবহারের চেষ্টা করতে হবে। যতটুকু সম্ভব বাহুল্য শব্দের ব্যবহার কমাতে হবে। অতিরঞ্জিত করে সংবাদ পরিবেশেননের যে চেষ্টা তা থেকে বিরত থাকতে হবে। অনুসন্ধান নির্ভর সংবাদের ক্ষেত্রে তথ্য ও প্রমাণ যথাযথ রাখতে হবে। খবরের ভেতরেও খবর থাকে। সংবাদকর্মীকে কৌতুহলী মন নিয়ে সেই খবর বের করে আনতে হবে।


তিনি বলেন, অনুসন্ধান শুরু হয় একটি প্রশ্ন থেকে৷ এই প্রশ্নের সূত্র ধরে সামনে আগাতে হয়৷ অনুসন্ধানী সংবাদ সব সময় কোনো না কোনো ব্যক্তি বা গোষ্ঠীর বিরুদ্ধে যায়। তারা চায় সাংবাদিককে চাপে রাখার জন্য, তাই তথ্য হতে হবে নির্ভুল। আর অভিযুক্তদের বক্তব্য দিয়েই সংবাদ লিখতে হবে।

See More

Latest Photos