মুজিব; একটি জাতির রূপকার’একইসাথে বেশ কয়েকটি ভাষায় মুক্তি পাবে এই বায়োগ্রাফি।

Total Views : 52
Zoom In Zoom Out Read Later Print

ঢাকা প্রতিনিধি

স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তৈরি সিনেমা- ‘মুজিব; একটি জাতির রূপকার’ বায়োপিক মুক্তির নতুন সময় ঘোষণা করা হয়েছে। গতকাল ন্যাশনাল ফিল্ম ডেভলপমেন্ট অব ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, সেপ্টেম্বরে মুক্তি পাবে ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমাটি। ফেসবুকে বায়োপিকের দ্বিতীয় পোস্টার প্রকাশ করে এ তথ্য জানানো হয়।


রেসকোর্স ময়দানে হাত নাড়িয়ে চিরচেনা ভঙ্গিতে সমবেত জনতার অভিবাদন গ্রহণের চিত্র ফুটিয়ে তোলা হয়েছিল প্রথম পোস্টারে। তখন মুখ দেখানো হয়নি অভিনেতার। নতুন পোস্টারে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করা আরিফিন শুভকে দেখানো হয়েছে। এটিরও প্রেক্ষাপট সেই রেসকোর্স ময়দান। এদিকে ১৭মে শুরু হতে যাওয়া বিশ্ব চলচ্চিত্রে মর্যাদাপূর্ণ কান চলচ্চিত্রের ৭৫তম আসরে ‘মুজিব: একটি জাতির রূপকার’ বায়োপিকের টিজার উন্মুক্ত করা হবে।


‘মুজিব; একটি জাতির রূপকার’একইসাথে বেশ কয়েকটি ভাষায় মুক্তি পাবে এই বায়োগ্রাফি। সিনেমাটি প্রদর্শিত হবে কান-সহ বিভিন্ন আন্তর্জাতিক উৎসবেও। বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনার এ ছবি বিশ্বজুড়ে তুলে ধরবে বাঙলা ও বাঙালির বীরত্বগাঁথাকে। 


মুজিব কোনো ফিকশন চরিত্র নন, বাংলাদেশ নামক কালজয়ী মহাকাব্যের অমর শ্রষ্টা। বাঙালি জাতীয়তাবাদেরে এই প্রবাদপুরুষকে নিয়ে হবে শত-সহস্র গান-কবিতা, সিনেমা সেই-তো স্বাভাবিক।


শতাব্দীর পর শতাব্দী সময়কালে এমন বিশ্ববরেণ্য, ক্যারিশম্যাটিক ও জনমানুষের মুক্তির মহানায়ককে একবারই পায় ইতিহাস। নতুন ইতিহাস নির্মাতা নিপীড়িত মানুষের কণ্ঠস্বর- এমন কিংবদন্তিদেরই একজন মুজিব, একইসঙ্গে ট্র্যাজিক হিরোও। 


স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে খ্যাতিমান ভারতীয় পরিচালক শ্যাম বেনেগাল নির্মাণ করছেন বিশাল বাজেটের চলচ্চিত্রটি। যাতে তুলে ধরা হবে মুজিবের জীবন ও বাংলাদেশকে।

See More

Latest Photos