চট্টগ্রাম মহানগরীতে ১হাজার লোকের নিরাপত্তার জন্য ১জন পুলিশ-চট্টগ্রামে আইজিপি

Total Views : 436
Zoom In Zoom Out Read Later Print

মো,নুরুল কবির দুলাল।

উন্নত বিশ্বে যেখানে ২/৩ জনগনের জন্য ১জন পুলিশ সেখানে চট্টগ্রামে ১হাজার লোকের নিরাপত্তায় আছেন ১জন পুলিশ বললেন চট্টগ্রামে  আইজিপি ড.মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।      

সিএমপি"র ৪১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী পুরনো প্রেক্ষাপট সম্পর্কে বলেছেন,চট্টগ্রাম নগরবাসীর অনুপাতে পুলিশের অপ্রতুলতা রয়েছে।শতভাগ নিরাপত্তা পেতে হলে আরো বেশী পরিমাণ পুলিশ সদস্য নিয়োগ দেয়ার জন্যও কাজ করছেন।        

বিপুল সংখ্যাক মানুষের বিপরীতে সামান্য ক’জন পুলিশ দিয়ে কিভাবে নিরাপত্তা আনা সম্ভব?।বুধবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় চট্টগ্রাম পুলিশ লাইন্সে (সিএমপি)৪১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেছিলেন। 

আইজিপি আরো বলেন, ৪১ বছর আগে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্ভব হয়েছিল,গত ৪১ বছরে চট্টগ্রাম কতটুকু বদলেছে আর চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কতটুকু বদলেছে- এটা আপনারা নিজেরাই বুঝতে পারছেন।

তিনি পরিসংখ্যান তুলে ধরে বলেন,৭০ লাখ বসবাসকারীর বিপরীতে সাত হাজার পুলিশ! অর্থাৎ এক হাজার মানুষের বিপরীতে একজন পুলিশ। একজন পুলিশ দিয়ে এক হাজার নাগরিকের নিশ্ছিদ্র নিরাপত্তা কীভাবে সম্ভব হবে?এটা খুবই দুঃসাধ্য ব্যাপার বলে জানিয়েছেন।     

পাশের দেশগুলোর সাথে তুলনা টেনে বলেন,আমরা যদি আমাদের আশপাশের দেশগুলোর দিকে দেখি, সেখানে দেখবেন আড়াইশ জনের জন্য একজন পুলিশ, তিনশ জনের জন্য একজন পুলিশ।

আন্তর্জাতিক যে স্ট্যান্ডার্ড, সেখানে চারশ জনের জন্য একজন পুলিশের কথা বলা হয়েছে। সেই মাইলফলক ছুঁতে আমাদের এখনও অনেক দূর যেতে হবে।’ জনগণই পুলিশের শক্তি উল্লেখ করে তিনি বলেন, ‘সার্বিকভাবে বাংলাদেশে পুলিশ ও মানুষের যে অনুপাত, সেটা ৮০০ থেকে ৯০০ জনের জন্য একজন পুলিশ। আমরা মনে করি, এটি কোনোভাবেই যথেষ্ট নয়। এজন্যই আমরা সবসময় আপনাদের কাছেই ফিরে আসি। জনগণই আমাদের শক্তি। এজন্যই আমরা কমিউনিটি পুলিশিং বলি, বিট পুলিশিং বলি।’ তিনি আরও বলেন, ‘পুলিশিংয়ের বিভিন্ন বিষয় নিয়ে আমরা আপনাদের কাছে আসি। কারণ আমরা মনে করি, আপনারাই আমাদের বড় শক্তি।’

তবে সাধারণ জনগনের সহযোগিতার জন্যই পুলিশ কাজ করে যাচ্ছে।        

See More

Latest Photos