জাতীয় চলচ্চিত্র পুরস্কার ৮ জুলাই

Total Views : 212
Zoom In Zoom Out Read Later Print

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের এবারের আসরে যাঁরা বিজয়ী হয়েছেন, শিগগিরই জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে তাঁদের সবার হাতে পুরস্কারের ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তথ্য মন্ত্রণালয় থেকে এমনটাই জানানো হয়। এবার আসরে যাঁরা শ্রেষ্ঠত্ব অর্জন করেছেন, অবশেষে তাঁদের অপেক্ষার অবসান হচ্ছে। আগামী ৮ জুলাই সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিল্পী ও কলাকুশলীদের হাতে পুরস্কার তুলে দেবেন। আজ বুধবার দুপুরে প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের উপসচিব (চলচ্চিত্র) শাহিন আরা বেগম।

এ বছর এপ্রিল মাসের প্রথম সপ্তাহে তথ্য মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৬’-এর বিজয়ীদের তালিকা গেজেট আকারে প্রকাশ করে। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন চলচ্চিত্রের গুণী অভিনয়শিল্পী ফারুক ও ববিতা। কানাডায় ছেলের সঙ্গে দেখা করতে আগামী ২২ জুন তিন মাসের জন্য ঢাকা ছাড়ার কথা ছিল। তাই জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান অনুষ্ঠানে থাকতে পারবেন কি না, তা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে ছিলেন। আজ দুপুরে প্রথম আলোর সঙ্গে তিনি বলেন, ‘খুব ইচ্ছে ছিল, শেষ পর্যন্ত ইচ্ছে পূরণ করতে পারব মনে হচ্ছে। কনফিউজড ছিলাম, কোন দিন পুরস্কার দেওয়া হবে, তা কোনোভাবেই জানতে পারছিলাম না। কানাডা যাওয়ার টিকিটের তারিখটা পরিবর্তন করতে হবে। দেশের চলচ্চিত্রের সর্বোচ্চ সম্মাননা, তা-ও আবার মাননীয় প্রধানমন্ত্রী নিজে উপস্থিত থেকে তুলে দেবেন, মুহূর্তটা মিস করতে চাইনি।’

২০১৬ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে অমিতাভ রেজার ‘আয়নাবাজি’ ছবি সাতটি বিভাগে পুরস্কার জিতেছে। ছবিটি সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা চিত্রগ্রাহকসহ মোট সাতটি পুরস্কার পাচ্ছে। পুরস্কার অর্জনের দিক দিয়ে দ্বিতীয় স্থানে আছে নাদের চৌধুরী পরিচালিত ‘মেয়েটি এখন কোথায় যাবে’ ছবিটি। সেরা গীতিকার, সেরা সুরকার ও সেরা সংগীত পরিচালকসহ চারটি পুরস্কার জিতেছে এই ছবি। এবারের আসরে সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে তৌকীর আহমেদ পরিচালিত চলচ্চিত্র ‘অজ্ঞাতনামা’। সেরা চলচ্চিত্রের পাশাপাশি ছবিটি সেরা কাহিনিকার এবং সেরা খল অভিনেতার পুরস্কার জিতে নেয়। গৌতম ঘোষের ‘শঙ্খচিল’ পেয়েছে তিনটি পুরস্কার।

সরকার এ বছর বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে অবদানের জন্য ২৬টি বিভাগে ২৯ জন ব্যক্তিকে পুরস্কার দিচ্ছে। প্রামাণ্যচিত্রের জন্য পুরস্কার পাচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর ও একাত্তর মিডিয়া লিমিটেড।

See More

Latest Photos