ঈদে মুক্তি প্রতীক্ষিত তিনটি ছবির ভাগ্য অনিশ্চিত

Total Views : 132
Zoom In Zoom Out Read Later Print

বছরের শুরু থেকেই শোনা যাচ্ছিল এ বছর ঈদুল ফিতরে দেশজুড়ে পাঁচ থেকে ছয়টি ছবি মুক্তি পেতে পারে। কিন্তু এখন চিত্র বদলে গেছে। নানা কারণে ঈদে মুক্তি প্রতীক্ষিত তিনটি ছবির ভাগ্য অনিশ্চিত। আপাতত শুধু তিনটি ছবিই চূড়ান্ত হয়েছে ঈদের জন্য। এগুলো হলো: ‘পোড়ামন ২’, ‘চিটাগাংইয়া পোয়া নোয়াখাইল্লা মাইয়া’ ও ‘আমার প্রেম আমার প্রিয়া’। বাকি তিন ছবি ‘সুপার হিরো’, ‘ভাইজান এল রে’ ও ‘সুলতান’-এর মুক্তিতে জটিলতা রয়েছে।

আর প্রায় তিন সপ্তাহ বাদেই ঈদ। দেশের প্রেক্ষাগৃহগুলো এরই মধ্যে প্রস্তুতি নিচ্ছে ঈদের বিশেষ ছবি প্রদর্শনীর জন্য। কিন্তু হঠাৎ করেই জটিলতা সৃষ্টি হওয়ায় এখন সম্ভাব্য ঈদের ছবিগুলো নিয়ে দ্বিধা অনেকের মনে। শেষ নাগাদ ঈদে বড় পর্দায় কয়টি নতুন ছবি আসছে, তা স্পষ্ট নয় এখনো। সরকারের রাজস্ব ও ভ্যাট ফাঁকি দিয়ে অনুমতি ছাড়া অবৈধ পথে টাকা নিয়ে ২০ দিন দেশের বাইরে শুটিং করার অভিযোগ উঠেছে সুপার হিরো ছবির বিরুদ্ধে। তথ্য মন্ত্রণালয়ে অভিযোগটি করেছেন আরেক প্রযোজনা প্রতিষ্ঠান নিপা এন্টারপ্রাইজের কর্ণধার প্রযোজক সেলিনা বেগম। এই অভিযোগের ভিত্তিতে সুপার হিরো ছবির প্রযোজক তাপসী ফারুক নিজের ভুল স্বীকার করে নিয়েছেন। দেশের বাইরে ছবির শুটিং করা অংশটুকুর জন্য শুটিং-উত্তর অনুমতি চেয়ে তথ্য মন্ত্রণালয়ে চিঠিও দিয়েছেন। কিন্তু মন্ত্রণালয় থেকে এই প্রযোজক এখনো চিঠির কোনো জবাব পাননি। ছবি-সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি না পেলে এত অল্প সময়ের মধ্যে সুপার হিরো ছবিটি মুক্তি দেয়া যাবে না। 

অন্যদিকে এক প্রযোজকের করা রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিদেশি ছবি দেশে আমদানি করে ঈদ, পহেলা বৈশাখ, পূজাসহ বিশেষ উত্সবের দিনে মুক্তির ওপর স্থগিতাদেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ। এতে করে ঈদের জন্য আমদানি করা কলকাতার ছবি ভাইজান এল রে ও সুলতান-এর মুক্তিও অনিশ্চিত হয়ে পড়েছে। তবে আদালতের স্থগিতাদেশের বিরুদ্ধে আপিল করেছে প্রদর্শক সমিতি। আজ সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বে পূর্ণাঙ্গ বেঞ্চে আপিলের শুনানি হওয়ার কথা। ভাইজান এল রে ছবির প্রযোজক অশোক ধানুকা কলকাতা থেকে মুঠোফোনে বলেন, ‘আশা করছি আদালত থেকে সঠিক বিচার পাব এবং নিয়ম মেনেই আমদানির মাধ্যমে ছবিটি ঈদে বাংলাদেশে মুক্তি দিতে পারব।’ ‘ভাইজান এল রে’ ও ‘সুলতান’ ছবি দুটি আগামী ১৫ জুন কলকাতায় মুক্তির কথা। ঈদের জন্য পোড়ামন ২, চিটাগাংইয়া পোয়া নোয়াখাইলল্লা মাইয়া ও আমার প্রেম আমার প্রিয়া ছবি তিনটি একেবারেই প্রস্তুত। সেন্সর ছাড়পত্র থেকে শুরু করে ছবির ট্রেলার ও প্রচারণার কাজ স্বাভাবিক গতিতেই চলছে। যদি মুক্তি অনিশ্চিত হয়ে পড়া ছবিগুলোর জটিলতা না কাটে, তাহলে এ তিনটি ছবিই হবে হলমালিকদের ঈদ উৎসবের ভরসা।

See More

Latest Photos