কুমিরা পিএইচপি'র ঢেউ টিন কারখানায় ন্যায্য অধিকার আদায়ে শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভ।

Total Views : 113
Zoom In Zoom Out Read Later Print

।। কবির শাহ্ দুলাল


চট্টগ্রামের সীতাকুণ্ডের কুমিরা এলাকায় পিএইচপি গ্রুপের ঢেউটিন তৈরির কারখানায় শ্রমিকদের কর্মবিরতি ও বিক্ষোভ চলছে। খবর পেয়ে শিল্প পুলিশের সদস্যরা কারখানা এলাকায় অবস্থান নেন। শ্রমিকদের সঙ্গে এ বিষয়ে আলোচনা চলছে বলে জানিয়েছে শিল্প পুলিশ ও কারখানা কর্তৃপক্ষ।


রোববার সকাল ৬টা থেকে এ কর্মবিরতিতে যান শ্রমিকেরা। কারখানাটিতে স্থায়ী–অস্থায়ী মিলে ১ হাজার ৬০০ শ্রমিক কাজ করেন বলে শিল্প পুলিশ জানিয়েছে।


শ্রমিকেরা জানান, অনেক শ্রমিকের চাকরির বয়স ১০ বছর হলেও বেতন খুবই কম। তাঁদের ছয় দফা দাবির মধ্যে রয়েছে কমপক্ষে চার হাজার টাকা বেতন বৃদ্ধি, নতুন শ্রমিকদের সর্বনিম্ন বেতন ৭ হাজার ৫০০ টাকা নির্ধারণ, যাতায়াত–সুবিধা দেওয়া, অন্যায়ভাবে ছাঁটাই বন্ধ করা।


কামাল উদ্দিন নামের এক ক্রেনচালক গণমাধ্যমকে বলেন, তিনি ১০ বছর ধরে কারখানায় কাজ করছেন। বেতন পান আট হাজার টাকা। কিন্তু অন্য কারখানায় এ পদে বেতন অনেক বেশি। বেতন বাড়ানোর দাবি যৌক্তিক বলে তিনি জানান।


সীতাকুণ্ড থানার উপপরিদর্শক (এসআই) নাছির উদ্দিন গণমাধ্যমকে বলেন, শ্রমিকদের দাবি দাওয়ার বিষয়ে কারখানা প্রশাসনের সঙ্গে শ্রমিকদের প্রতিনিধি নিয়ে বৈঠক করেছেন তাঁরা। সমস্যা সমাধানে কারখানা প্রশাসন ২০ দিন সময় চেয়েছে। পরে সীতাকুণ্ড থানা প্রশাসনের আশ্বাসে  শ্রমিকেরা কর্মবিরতি ও বিক্ষোভ বন্ধ করে কাজে যোগদান করে।

See More

Latest Photos